বৃহস্পতিবার  ২২শে নভেম্বর, ২০১৮ ইং  |  ৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ  |  ১৪ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

অ্যাপেলের নতুন ম্যাকবুক প্রো বাজারে

আইটি: বৃহস্পতিবার নতুন ১৩ ইঞ্চি ও ১৫ ইঞ্চি ম্যাকবুক প্রো উন্মোচন করেছে অ্যাপল। নকশা আগের মতো রাখা হলেও এর গতি বাড়ানো হয়েছে বলে দাবি করে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।
অ্যাপল দাবি করছে, আগের যেকোনো ম্যাকবুক প্রো’র চেয়ে দ্রুত গতির এই ডিভাইসগুলোতে গ্রাহক আরও দ্রুত কোড কম্পাইলের পাশাপাশি সহজে একাধিক ভার্চুয়াল মেশিন এবং পরীক্ষামূলক পরিবেশ চালাতে পারবেন।
ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস জানায়, নতুন ম্যাকবুক প্রো-তে অষ্টম প্রজন্মের ইনটেল প্রসেসর ব্যবহার করেছে অ্যাপল। ছয় কোরের ১৫ ইঞ্চি ম্যাকবুক আগের চেয়ে ৭০ শতাংশ এবং কোয়াড কোর ১৩ ইঞ্চি মডেল আগের চেয়ে প্রায় দ্বিগুণ কার্যক্ষমতা দেবে।
টাচবারসহ নতুন ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রো’র দাম শুরু হচ্ছে ১৭৯৯ মার্কিন ডলার থেকে। আর ১৫ ইঞ্চি মডেলের দাম শুরু হচ্ছে ২৩৯৯ ডলারে। চলতি মাসের শেষ দিকে অ্যাপল অনুমোদিত স্টোরগুলোতে নতুন ম্যাকবুক প্রো পাওয়া যাবে বলে এক বিবৃতিতে জানিয়েছে অ্যাপল।
অ্যাপলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ওয়ার্ল্ড ওয়াইড মার্কেটিং বিভাগের প্রধান ফিল শিলার বলেন, “ম্যাকবুক প্রো’র সর্বশেষ প্রজন্ম আমাদের তৈরি করা সবচেয়ে দ্রুতগতির এবং সবচেয়ে ক্ষমতাশালী নোটবুক।”
বড় ডেটা সেট ব্যবহার, জটিল সিমুলেশন, মাল্টি-ট্র্যাক অডিও প্রকল্প বা উন্নত ইমেইজ প্রসেসিং বা সিনেমা এডিটিংয়ের কাজ এতে আরও ভালোভাবে করা যাবে বলে ধারণা করা হচ্ছে।
শিলার বলেন, “অষ্টম প্রজন্মের ছয়-কোর প্রসেসর, ৩২জিবি পর্যন্ত সিস্টেম মেমোরি, চার টেরাবাইট পর্যন্ত সুপার-ফাস্ট এসএসডি, রেটিনা পর্দা এবং টাচ বার-এ নতুন ‘ট্রু টোন’ প্রযুক্তি, উন্নত নিরাপত্তার জন্য টি২ চিপ এবং আগের চেয়ে নীরব তৃতীয় প্রজন্মের কিবোর্ড এটিকে পেশাদার গ্রাহকদের জন্য সবচেয়ে ভালো নোটবুকে পরিণত করেছে।”
আই ম্যাক প্রো-তে প্রথমবারের মতো টি২ চিপ ব্যবহার করে অ্যাপল। এই চিপের মাধ্যমে সিকিওর বুট এবং অন-দ্য-ফ্লাই সংকেতায়িত স্টোরেজ সমর্থন ম্যাকবুক প্রো’র নিরাপত্তা বাড়াবে। এ ছাড়া ম্যাক অপারেটিং সিস্টেমে এবারই প্রথম ‘হেই সিরি’ ফিচার যুক্ত করেছে অ্যাপল।

একটি প্রতি উত্তর ট্যাগ

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত *

*

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com