মঙ্গলবার  ১৮ই ডিসেম্বর, ২০১৮ ইং  |  ৪ঠা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ  |  ১১ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

এক সপ্তাহের মধ্যে সংকট সমাধান হবে: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা বলেছেন, আগামি এক সপ্তাহের মধ্যে দেশটির রাজনৈতিক সংকটের সমাধান হবে। বুধবার তিনি এই আশ্বাস দেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে। প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে দেশটির একটি আদালত সাময়িক বরখাস্তের পর এই ঘোষণা দিলেন সিরিসেনা। এক বিবৃতিতে সিরিসেনা বলেন, চলমান রাজনৈতিক সংকটের সমাধান হবে এক সপ্তাহের মধ্যে। সম্পূর্ণ সমাধান হবে। এই উদ্যোগ আমি নেব জনগণের জন্য, আপনাদের জন্য এবং আমাদের মাতৃভূমির জন্য। শান্তির জন্য আমি সবগুলো রাজনৈতিক দলের প্রতি সহযোগিতার হাত বাড়াচ্ছি।
সিরিসেনা জানান, আসন্ন দিনগুলোতে নেওয়া সিদ্ধান্তের ফলে শ্রীলঙ্কার জনগণ উপকৃত হবেন। তবে চলমান এই সংকটের জন্য তিনি দায়ী নন বলেও বিবৃতিতে উল্লেখ করেছেন।
সিরিসেনা গত ২৬ অক্টোবর রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করেন এবং সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। কিন্তু তার এ সিদ্ধান্ত চ্যালেঞ্জের মুখে পড়ে। দেশটির সংসদে দুই দুইবার বিক্রমাসিংহের পক্ষে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণিত হয়। তবু সিরিসেনা সেই ফলাফল মানতে অস্বীকার করেন ‘যথাযথ প্রক্রিয়া’ না মানার আপত্তি উল্লেখ করে। দেশটির স্পিকার মন্তব্য করেছেন, শ্রীলঙ্কায় কার্যত কোনও প্রধানমন্ত্রী নেই। পার্লামেন্টে দুই দফা অনাস্থা ভোটে পরাজিত হওয়ার পরও রাজাপাকসে দায়িত্বে বহাল রয়েছে। এ বিষয়ে শ্রীলঙ্কার ১২২ জন আইনপ্রণেতা আদালতের দ্বারস্থ হন। গত শুক্রবার ওই অভিযোগের শুনানি শুরু হয়। সোমবার দেওয়া আদেশে বিচারক পৃথিপাধমান সুরাসেনা প্রধানমন্ত্রী রাজাপাকসে ও তার মন্ত্রিসভার আরও ৩০ সদস্যের দায়িত্ব সাময়িক স্থগিত করেন। একই সঙ্গে আদালত আগামি ১২ ডিসেম্বর রাজাপাকসে ও তার মন্ত্রিসভার সদস্যদের আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।

একটি প্রতি উত্তর ট্যাগ

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত *

*

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com