মঙ্গলবার  ২১শে জানুয়ারি, ২০১৯ ইং  |  ৯ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ  |  ১৫ই জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

জেএসসিতে পাসের হার সবচেয়ে বেশি বরিশালে, জিপিএ-৫ এ ঢাকা শীর্ষে

ডিএ: জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) আট বোর্ডে এবারও বরিশালে পাসের হার সবচেয়ে বেশি; সবচেয়ে বেশি জিপিএ-৫ পেয়েছে ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সোমবার সচিবালয়ে সংবাদ সম্মেলন করে জেএসসি-জেডিসির ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন। জেএসসি-জেডিসিতে এবার সম্মিলিতভাবে ৮৫ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। আর জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন। এবার বরিশাল বোর্ডে সবচেয়ে বেশি ৯৭ দশমিক ০৫ শতাংশ; এবং সিলেট বোর্ডে সবচেয়ে কম ৭৯ দশমিক ৮৩২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। অন্যদিকে মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে এবার ৮৯ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। ঢাকা বোর্ড থেকে এবার সবচেয়ে বেশি ২২ হাজার ৩৩৪ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে জেএসসিতে। আর মাদ্রাসা বোর্ডে পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা এক হাজার ৯৮৭ জন।
৪৩ প্রতিষ্ঠানের সবাই ফেল: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবার শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠান এবং শূন্য পাস করা বিদ্যালয়ের সংখ্যা কমেছে। এবার ৪ হাজার ৭৬৯টি শিক্ষা প্রতিষ্ঠানের সব পরীক্ষার্থী পাস করেছে। আর ৪৩টি প্রতিষ্ঠান থেকে কেউ পাস করতে পারেনি। জেএসসি-জেডিসিতে এবার সম্মিলিতভাবে ৮৫ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবারের থেকে পাসের হার বেড়েছে ২ দশমিক ১৮ শতাংশ পয়েন্ট। গত বছর জেএসসি-জেডিসিতে ৫ হাজার ২৭৯টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছিল। আর ৫৯টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিল। এই হিসেবে এবার শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৫১০টি কমেছে। আর শূন্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৬টি। জেএসসিতে এবার ঢাকা বোর্ডের ৪১৩টি, রাজশাহীর ৯১২টি, কুমিল্লার ১৫৮টি এবং যশোর বোর্ডের ২৭৬টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে। আর চট্টগ্রাম বোর্ডের ৮৯টি, বরিশালে ৮২১টি, সিলেটে ৭১টি, দিনাজপুর বোর্ডের ৩০২টি এবং মাদ্রাসা বোর্ডের এক হাজার ৭২৭টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। অন্যদিকে মাদ্রাসা বোর্ডের ২০টি, দিনাজপুর বোর্ডের ১১টি, ঢাকার ৫টি, রাজশাহীর ২টি এবং যশোর ও চট্টগ্রামের একটি করে প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী জেএসসি-জেডিসিতে অংশ নিয়েও পাস করতে পারেনি।
বিদেশের নয় কেন্দ্রে পাস ৯৭.৯৭ শতাংশ: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় বিদেশে নয়টি কেন্দ্রের ৯৭ দশমিক ৯৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে এবার, তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫৬ জন। গত বছর বিদেশের কেন্দ্র থেকে ৯৩ দশমিক ৮২ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। সেই হিসাবে এবার বিদেশের কেন্দ্রে পাসের হার বেড়েছে ৪ দশমিক ১৫ শতাংশ পয়েন্ট। এবার দেশের বাইরের নয়টি কেন্দ্রে ৫৪১ জন শিক্ষার্থী জেএসসিতে অংশ নেয়। তাদের মধ্যে পাস করেছে ৫৩০ জন। ৫টি কেন্দ্রের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। জেএসসি-জেডিসিতে এবার সম্মিলিতভাবে ৮৫ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন।

একটি প্রতি উত্তর ট্যাগ

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত *

*

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com