মঙ্গলবার  ১৮ই ডিসেম্বর, ২০১৮ ইং  |  ৪ঠা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ  |  ১১ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

ডেল গ্রাহকের তথ্য বেহাত হতে পারে

আইটি: হ্যাকিংয়ের ঘটনায় গ্রাহকের তথ্য বেহাত হয়ে থাকতে পারে, ওয়েবসাইটে এমনটাই জানিয়েছে ডেল।
চলতি মাসের শুরুতে ৯ নভেম্বর তাদের নেটওয়ার্কে হ্যাকিংয়ের চেষ্টা করা হয়েছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়।
প্রতিষ্ঠানের ওয়েবসাইট আপডেটে পিসি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটি জানায়, তারা তাদের নেটওয়ার্কে ‘অননুমোদিত কার্যক্রম’ দেখতে পেয়েছে এবং তা থামাতে পদক্ষেপ নিয়েছে। হ্যাকাররা গ্রাহকের নাম, ইমেইল নেয়ার চেষ্টা করেছে এবং পাসওয়ার্ড সংকেতায়িত করেছে। যদিও নিশ্চিত করে বলা হয়নি হ্যাকারদের এই প্রচেষ্টা সফল হয়েছে কিনা– খবর প্রযুক্তি সাইট ভার্জের।
ডেল-এর পক্ষ থেকে বলা হয়, গ্রাহকের কোনো তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে তাদের কাছে এমন কোনো প্রমাণ নেই। প্রতিষ্ঠানের আরেকটি প্রেস বিজ্ঞপ্তিতে কিছুটা ভিন্ন কথা বলা হয়েছে। “যদিও এমন সম্ভাবনা রয়েছে যে আমাদের নেটওয়ার্ক থেকে কিছু তথ্য সরিয়ে দেওয়ার ঘটনা ঘটে থাকতে পারে, আমাদের তদন্তে এমন কোনো প্রমাণ মেলেনি যেকোনো তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে।”
হ্যাকিংয়ের ঘটনাটি জানার পর একটি ডিজিটাল ফরেনসিক প্রতিষ্ঠানকে নিয়োগ দিয়েছে ডেল। ডেল ডটকমের সব গ্রাহকের পাসওয়ার্ড রিসেট করতে প্রাথমিক ব্যবস্থা নিয়েছে তারা। গ্রাহক যদি ডেল-এর পাসওয়ার্ড অন্যান্য ওয়েবসাইটেও ব্যবহার করে থাকেন তবে সেগুলোও পরিবর্তনের পরামর্শ দেওয়া হয়েছে।
হ্যাকিংয়ের ঘটনায় কী পরিমাণ গ্রাহক আক্রান্ত হয়েছেন তা জানায়নি ডেল।
প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রযুক্তি সাইট সিনেটকে বলা হয়, “যেহেতু এটা স্বেচ্ছায় প্রকাশ করা হয়েছে এবং গ্রাহকের তথ্য ফাঁস হয়েছে এমন যথাযথ প্রমাণ না থাকায় আক্রান্তদের সংখ্যা প্রকাশ করা সম্ভব হবে না, এমনটাও হতে পারে কেউই আক্রান্ত হননি।”

একটি প্রতি উত্তর ট্যাগ

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত *

*

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com