মঙ্গলবার  ২১শে জানুয়ারি, ২০১৯ ইং  |  ৯ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ  |  ১৫ই জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

দ্বিতীয় মেয়াদে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট পদে শপথ মাদুরোর

আর্ন্তজাতিক: পশ্চিমা মহল ও লাতিন প্রতিবেশীদের সমালোচনা উপেক্ষা করেই দ্বিতীয় মেয়াদে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট পদে শপথ নিয়েছেন নিকোলাস মাদুরো।
বৃহস্পতিবার রাজধানী কারাকাসে ভেনেজুয়েলার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি মাইকেল মোরেনো প্রেসিডেন্টকে শপথ পড়ান বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
মাদুরোর সমর্থকরা এ সময় সিম্ফোনির তালে তালে নেচে গেয়ে,হলুদ-নীল-লাল রঙের জাতীয় পতাকা উড়িয়ে উল্লাস প্রকাশ করেন।
শপথ নেওয়ার পর প্রথম ভাষণেও যুক্তরাষ্ট্রের প্রতি একহাত নিয়েছেন সমাজতান্ত্রিক ঘরানার এ নেতা।
“এক নতুন বিশ্ব ব্যবস্থার আবির্ভাব ঘটতে যাচ্ছে, যা একটিমাত্র দেশ ও তার তাঁবেদারদের সা¤্রাজ্য বিস্তার ও মতাদর্শিক আগ্রাসনকে প্রত্যাখ্যান করবে,” বলেছেন তিনি।
মাদুরোর শপথের মধ্যেই যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলার নতুন এ প্রেসিডেন্টকে ‘দখলদার’ অ্যাখ্যা দিয়ে বিবৃতি দিয়েছে। সম্পর্কচ্ছেদের ঘোষণা দিয়েছে প্যারাগুয়েও।
ব্রাজিলের নতুন ডানপন্থি প্রেসিডেন্ট জাইর বোলসোনেরোও ক্ষমতা গ্রহণের পর ভেনেজুয়েলার ওপর চাপ বাড়ানোর হুমকি দিয়ে রেখেছেন।
মাদুরোর ‘অবৈধ’ নতুন মেয়াদের প্রতিবাদে পেরু ভেনেজুয়েলা থেকে তাদের শার্জ দ্য অ্যাফেয়ার্সকেও ফিরিয়ে নিয়েছে।
শপথ অনুষ্ঠান বর্জন করা বিরোধীরা মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে সেনাবাহিনীর সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ভøাদিমির পারদিনো প্রেসিডেন্টকে পদত্যাগ করতে অনুরোধ জানিয়েছিলেন বলে বুধবার এক প্রতিবেদনে বলেছে ওয়াশিংটন পোস্ট। মাদুরো পদত্যাগ না করলে নিজেই পদ ছেড়ে দেবেন বলেও তিনি জানিয়েছেন, দাবি মার্কিন এ গণমাধ্যমের।
তবে বৃহস্পতিবার কারাকাসের মিলিটারি অ্যাকাডেমির এক অনুষ্ঠানে অন্যান্য জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তার পাশাপাশি পারদিনোকেও মাদুরোর প্রতি সমর্থন প্রকাশ করতে দেখা গেছে বলে জানিয়েছে রয়টার্স।
“আনুগত্য সবসময়, কখনোই বিশ্বাসঘাতকতা নয়,” বলেছেন তিনি।

একটি প্রতি উত্তর ট্যাগ

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত *

*

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com