বৃহস্পতিবার  ১৯শে জুলাই, ২০১৮ ইং  |  ৪ঠা শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ  |  ৬ই জিলক্বদ, ১৪৩৯ হিজরী

ফেইসবুক রুশ প্রতিষ্ঠানের সঙ্গেও ‘ডেটা শেয়ার করেছে’

আইটি: ফেইসবুক ব্যবহারকারীদের ডেটায় প্রবেশাধিকার পেয়েছে রুশ সরকারের সঙ্গে সম্পৃক্ত দেশটির এক ইন্টারনেট জায়ান্ট, এমন খবর প্রকাশের পর নিজেদের ডেটা শেয়ারিং চর্চা নিয়ে নতুন নজরদারির মধ্যে পড়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।
মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন আর প্রযুক্তি সাইট ওয়্যারড এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ কর। ফেইসবুক ২০১৫ সালে তাদের প্ল্যাটফর্ম বন্ধ করে দেওয়ার পরও মেইল ডট আরইউ এর বানানো অ্যাপগুলো কীভাবে ফেইসবুক ব্যবহারকারীদের ডেটায় প্রবেশ করতে সক্ষম ছিল তা ব্যাখ্যা করা হয় এই প্রতিবেদনগুলোতে।
সম্প্রতি ফেইসবুক মার্কিন কংগ্রেসকে পাঠানো এক বিবৃতিতে জানায়, মেইল ডট আরইউ এমন অ্যাপ বানিয়েছে যা সোশাল জায়ান্টটির প্ল্যাটফর্মের সঙ্গে সমন্বিত হতে পারে। ২০১৫ সালে এই প্ল্যাটফর্ম থেকে ডেটা নেওয়ার সুযোগ বন্ধের পরও অ্যাপ নির্মাতাদের একটি নির্দিষ্ট গোষ্ঠী ডেটা নেওয়ার বাড়তি সুযোগ পাচ্ছিল।
সিএনএন আর ওয়্যারড-এর প্রতিবেদন মতে, ব্যবহারকারীদের ডেটায় মেইল ডট আরইউ অতিরিক্ত দুই সপ্তাহ সুযোগ পেয়েছে। এ নিয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও ফেইসবুকের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো সাড়া পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়েছে বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে।
ক্রেমলিনের সঙ্গে সম্পর্ক থাকা রুশ ব্যবসায়ী আলিশার উসমানভ মেইল ডট আরইউ প্রতিষ্ঠা করেন। ফেইসবুকে মেইল ডট আরইউ-এর কার্যক্রম নতুন করে অবাক করার মতো কিছু বিষয় উঠিয়ে এনেছে। সেইসঙ্গে ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভুল তথ্য আর প্রজ্ঞাপনের ছড়ানো শুরু করতে রুশ সরকারের ফেইসবুক ব্যবহার নিয়ে আরও তথ্যের চাহিদা সৃষ্টি করেছে।
মেইল ডট আরইউ-এর সাবেক প্রধান নির্বাহী ও চেয়ারম্যান ইউরি মিলনার তার প্রতিষ্ঠান ডিজিটাল স্কাই টেকনোলজিস-এর মাধ্যমে ফেইসবুকের দুই শতাংশ শেয়ার কিনতে ২০ কোটি ডলার বিনিয়োগ করেন। পরের বছরগুলোতে আরও কয়েকশ’ ডলার বিনিয়োগ করেন তিনি। ২০১২ সালে মেইল ডটআরইউ চেয়ারম্যান পদ থেকে অব্যাহতির পর ফেইসবুকে থাকা নিজের অংশ বিক্রি করে দেন মিলনার, বলা হয়েছে সিএনএন-এর প্রতিবেদনে।
মার্কিন সংবাদমাধ্যমটিকে দেওয়া এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ডেমোক্রেট সিনেটর মার্ক ওয়ার্নার বলেন, “শেষ ছয় মাসে আমরা জেনেছি তৃতীয় পক্ষের হাতে ব্যবহারকারীদের ডেটা সংগ্রহ ও ব্যবহার নিয়ন্ত্রণে ফেইসবুকের হাতে নিয়ন্ত্রণ খুবই কম।”
“এখন আমরা জানলাম রাশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি প্রতিষ্ঠান, যার কর্মকর্তারা ভøাদিমির পুতিনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখেন, হয়তো ফেইসবুকের সঙ্গে কয়েকশ’ অ্যাপের সমন্বয় করেছে, ব্যবহারকারীদের ডেটা সংগ্রহ করছে। যদি তা সত্যি হয়, আমাদের উচিত মেইল ডট আরইউ-এর সঙ্গে ব্যবহারকারীদের কী তথ্য শেয়ার হয়েছে তা আর সংগ্রহ করা ডেটা দিয়ে কী করা হতে পারে তা জানা।”

একটি প্রতি উত্তর ট্যাগ

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত *

*

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com