বুধবার  ২১শে আগস্ট, ২০১৮ ইং  |  ৭ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ  |  ১০ই জিলহজ্জ, ১৪৩৯ হিজরী

সর্বকনিষ্ঠ টেস্ট ক্রিকেটারের নাম স্পট ফিক্সিংয়ে

স্পোর্টস: প্রায় ২২ বছর আগে টেস্ট অভিষেকেই হইচই বাঁধিয়েছিলেন হাসান রাজা। জিম্বাবুয়ের বিপক্ষে ফয়সালাবাদে খেলতে নেমেছিলেন মাত্র ১৪ বছর ২২৭ দিন বয়সে! সবচেয়ে কম বয়সে টেস্ট খেলার সেই রেকর্ড টিকে আছে এখনও। পরে যদিও সমৃদ্ধ হয়নি আন্তর্জাতিক ক্যারিয়ার। দীর্ঘদিন পর আবার আলোচনায় তার নাম। তবে এবার গর্বের কিছু নয়। সাবেক পাকিস্তানি এই ব্যাটসম্যানের নাম এসেছে স্পট ফিক্সিংয়ে।
ক্রীড়ায় বিভিন্ন রকম দুর্নীতি নিয়ে টিভি চ্যানেল আল জাজিরার একটি ডকুমেন্টারিতে এসেছে হাসান রাজা ও সাবেক ভারতীয় ক্রিকেটার রবিন মরিসের নাম। ডকুমেন্টারিতে দেখা গেছে, একটি কক্ষে বসে টিভি চ্যানেলটির ছদ্মবেশী প্রতিবেদকের সঙ্গে মরিস কথা বলছেন স্পট ফিক্সিংয়ের জন্য একটি টি-টোয়েন্টি লিগ আয়োজন নিয়ে। তখন সেখানে ছিলেন রাজাও।
রাজাকে আলোচনায় অংশ নিতে দেখা যায়নি। তবে বসেছিলেন মরিসের পাশের চেয়ারেই। ২০০৭-০৮ সালে তুমুল আলোচিত আইসিএলে মরিস ও রাজা একসঙ্গে খেলেছিলেন মুম্বাই চ্যাম্পস দলে।
অভিযোগের জবাবে সাড়া দেননি রাজা। মরিস অভিযোগ উড়িয়ে দিয়ে বলেছেন, টিভি চ্যানেলটি তাকে একটি বাণিজ্যিক চলচ্চিত্রে অভিনয়ের জন্য অডিশনে আমন্ত্রণ জানিয়েছিল।
ডকুমেন্টারিতে দেখা গেছে, স্পট ফিক্সিং ও বেটিংয়ের জন্য একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করা নিয়ে কথা বলছেন মরিস। বলেছেন, কোনো ‘এ’ গ্রেড ক্রিকেটারকে সম্পৃক্ত করা যাবে না। তবে ‘বি’, ‘সি’ ও ‘ডি’ গ্রেডের ক্রিকেটারদের আনা সম্ভব। এ ধরণের টুর্নামেন্ট দুবাই, জিম্বাবুয়ে, হংকং ও শ্রীলঙ্কায় হয়ে আসছে বলে জানান মরিস।
সাবেক অলরাউন্ডার মরিস কখনও জাতীয় দলে খেলেননি। মুম্বাইয়ের হয়ে খেলেছেন ঘরোয়া ক্রিকেটে। খেলেছেন ৪২টি প্রথম শ্রেণির ম্যাচ।
১৪ বছর বয়সে অভিষেকের পর রাজার ক্যারিয়ার পায়নি প্রত্যাশিত গতি। কয়েক দফায় পাকিস্তান দলে আসা-যাওয়া করা আ্তর্জাতিক ক্যারিয়ার থেমে গেছে আইসিএলে যোগদানের পর। খেলেছেন ৭ টেস্ট ও ১৬ ওয়ানডে।
রাজার বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখবে বলে জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

একটি প্রতি উত্তর ট্যাগ

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত *

*

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com