বৃহস্পতিবার  ২১শে জুন, ২০১৮ ইং  |  ৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ  |  ৭ই শাওয়াল, ১৪৩৯ হিজরী

স্পট ফিক্সিংয়ের অভিযোগ ভারত-অস্ট্রেলিয়া টেস্টে

স্পোর্টস: ক্রীড়ায় বিভিন্ন রকমের দুর্নীতি নিয়ে টিভি চ্যানেল আল জাজিরার একটি ডকুমেন্টারিতে ভারত-অস্ট্রেলিয়ার একটি টেস্টে স্পট ফিক্সিংয়ের অভিযোগ তোলা হয়েছে। অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের কয়েকজন এতে জড়িত ছিলেন বলে বলা হয়েছে। অভিযোগ খতিয়ে দেখতে টিভি চ্যানেলটির কাছে অসম্পাদিত ফুটেজ চেয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।
গত বছরের মার্চে ভারত-অস্ট্রেলিয়ার রাঁচি টেস্টে স্পট ফিক্সিং হয়েছিল বলে অভিযোগ করা হয়েছে ওই ডকুমেন্টারিতে। অভিযোগটি হলো, খেলার একটি নির্দিষ্ট সময়ে কয়েকজন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান জুয়াড়িদের বেঁধে দেওয়া গতিতে রান তুলেছেন।
অনিল মুনাওয়ার নামে এক ভারতীয় নাগরিক স্পট ফিক্সিংয়ে জড়িত দুইজন অস্ট্রেলিয়ান ক্রিকেটারের নাম বলছেন বলে দেখা গেছে ওই ডকুমেন্টারিতে। মুনাওয়ার কুখ্যাত ক্রাইম সিন্ডিকেট ‘ডি কোম্পানির’ হয়ে কাজ করেন বলে ধারণা করা হচ্ছে।
ডকুমেন্টারিতে ওই দুই অস্ট্রেলিয়ান ক্রিকেটারের নাম সম্পাদনা করে বাদ দেওয়া হয়েছে। তবে টিভি চ্যানেলটি বলেছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তারা সব তথ্য দেবেন। চ্যানেলটির দাবি, অভিযোগের জবাবে সাড়া দেননি ওই দুই ক্রিকেটার।
অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের অন্য কেউ এটির সঙ্গে জড়িত বা জানতেন বলে কোনো প্রমাণ বা ইঙ্গিত পায়নি বলে জানিয়েছে আল জাজিরা।
আল জাজিরা চ্যানেলের দাবি, তাদের ছদ্মবেশী প্রতিবেদককে রানের গতির ব্যাপারে যে তথ্য দিয়েছিলেন মুনাওয়ার, তা টেস্টে মিলে গেছে। স্পট ফিক্সিংটি ছিল এ রকম, বেটিং মার্কেটে বাজি ধরা রানের গতির চেয়ে ম্যাচে রানের গতি কম রাখতে ইচ্ছে করেই মন্থর গতিতে খেলেছিলেন ব্যাটসম্যানরা।
ক্রিকেট অস্ট্রেলিয়া এক বিবৃতিতে জানিয়েছে, “অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের দুর্নীতিতে জড়িত থাকার কোনো উপযুক্ত প্রমাণ আইসিসি কিংবা ক্রিকেট অস্ট্রেলিয়া পায়নি। অভিযোগ তোলা সেই ডকুমেন্টারি কিংবা ফুটেজ দেখার সুযোগ এখনও বোর্ডের হয়নি। ফুটেজ চেয়ে আল জাজিরার কাছে অনুরোধ করা হয়েছে।”
এছাড়া শ্রীলঙ্কার গলে পিচ ফিক্সিংয়ের অভিযোগও তোলা হয়েছে আল জাজিরার ডকুমেন্টারিতে। বেটিংয়ে জড়িত একজনের নির্দেশে ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে পিচ স্পিন বান্ধব ও ২০১৭ সালে ভারতের বিপক্ষে পিচ ব্যাটিং বান্ধব বানানো হয়েছিল বলে অভিযোগ করা হয়েছে।
তবে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো নিশ্চিত করেছে, অস্ট্রেলিয়ার বিপক্ষে স্পিনিং উইকেট চেয়েছিল শ্রীলঙ্কা দলই। গলে এমনিতেই বেশিরভাগ সময় উইকেট কথা বলে স্পিনারদের হয়ে। শ্রীলঙ্কা ক্রিকেট অভিযোগ খতিয়ে দেখবে বলে জানিয়েছে।

একটি প্রতি উত্তর ট্যাগ

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত *

*

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com