সম্পাদকীয়ঃ বুধবার জাতীয় সংসদে সংসদ নতো ও প্রধানমন্ত্রী শখে হাসনিার প্রদত্ত বক্তব্য থকেে জাঁতি আরকেটি সুসংবাদ পলে। গত মাসে মহাকাশে বাংলাদশেরে স্যাটলোইট বঙ্গবন্ধু-১-এর সফল উৎক্ষপেণরে এক মাস র্পূতি না হতইে জাঁতি পলে নতুন আরকেটি স্যাটলোইট নর্মিাণরে প্রস্তুতি গ্রহণরে সুসংবাদ। প্রথম স্যাটলোইটরে ময়োদ যহেতেু পনরেো বছর তাই পরর্বতী স্যাটলোইট বঙ্গবন্ধু-২-এর নর্মিাণ প্রস্তুতি সরকার এখনই শুরু করতে চাইছ।ে সংসদে প্রধানমন্ত্রী বাংলাদশেরে প্রথম স্যাটলোইট নয়িে বএিনপরি মথ্যিাচার ও উস্কানমিূলক অপপ্রচাররে জবাব দনে।
তনিি স্পষ্ট ভাষায় বলছেনে, ‘এই স্যাটলোইটরে মালকিানা বাংলাদশেরে, বাংলাদশে সরকাররে। যারা এর মালকিানা নয়িে প্রশ্ন তোলে তারা র্অবাচীন’। তনিি জানয়িছেনে দ্বতিীয় স্যাটলোইট নক্ষিপেরে পর তৃতীয় স্যাটলোইট প্রস্তুত করা হব।ে এভাবে ধারাবাহকিভাবে দশেকে আধুনকি প্রযুক্তরি ধারায় এগয়িে নয়িে যাওয়া হব।ে র্বতমান সরকার ক্ষমতায় এসে ৫ বছররে মধ্যে দশেকে মহাকাশে নয়িে যতেে সর্মথ হয়ছে।ে অস্বীকাররে কোন কারণ নইে য,ে এখন সাগররে তলদশে থকেে মহাকাশ র্পযন্ত বাংলাদশেরে র্মযাদা উচ্চ আসনে অধষ্ঠিতি।
স্মরণযোগ্য, জাতরি পতিা বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমান মুক্তযিুদ্ধরে পর থকেইে বাংলাদশেকে আত্মর্মযাদাশীল, স্বনর্ভির দশে হসিবেে প্রতষ্ঠিার লক্ষ্যে কাজ শুরু করছেলিনে। তারই ধারাবাহকিতায় ১৯৭৫ সালে বতেবুনয়িা ভূ-উপগ্রহ কন্দ্রে উদ্বোধনরে মধ্য দয়িে বাংলাদশেরে স্যাটলোইট যোগাযোগরে সূচনা হয়। র্বতমান সরকাররে ডজিটিাল বাংলাদশে গড়ার প্রক্রয়িায় তথ্যপ্রযুক্তি উপদষ্টো সজীব ওয়াজদে জয়রে উদ্যোগে মহাশূন্যে বাংলাদশেরে প্রথম স্যাটলোইট বঙ্গবন্ধু স্যাটলোইট-১ উৎক্ষপেণরে পদক্ষপে গ্রহণ করা হয়। স্বপ্নরে স্যাটলোইট নর্মিাণ ও এর সফল উৎক্ষপেণে জাঁতি র্গবতি ও আনন্দতি। মহাকাশে আজ বাংলাদশেরে পতাকা উড়ছ।ে এ গৌরব নঃিসন্দহেে বাংলাদশে সরকাররে, এ গৌরব দশেরে ১৬ কোটি মানুষরে।
এটা উল্লখে করা প্রাসঙ্গকি হবে য,ে আমাদরে মাতৃভূমি বাংলাদশেকে নয়িে বদিশেীরা নানা সময়ে নানা ব্যঙ্গ-বদ্রিƒপ করছে।ে তলাবহিীন ঝুড়ি আর বন্যা-মারী-র্দুভক্ষিরে দশে হসিবেওে প্রচার করা হয়ছে।ে এ দশেরে নাগরকিরা দরদ্রিÑ এমন একটি তাচ্ছল্যিও করা হয়ছেে নানা সময়ে নানা দশে।ে কন্তিু বাংলাদশে যে একরে পর এক উন্নতি করে চলছে,ে তার সোনার সন্তানরা দশেরে বাইরওে সুনামরে সঙ্গে পশোগত দায়ত্বি পালন এবং নতুন নতুন সব সৃজনশীল ও উদ্ভাবনী ক্ষমতা দখেয়িে চলছে,ে সটেি সাম্প্রতকি বছরগুলোতে একটু একটু করে প্রচারতি হচ্ছ।ে এখন আমাদরে প্রধানমন্ত্রী কোন আর্ন্তজাতকি সম্মলেনে ভাষণ দলিে সটেওি উন্নত সব দশেে আলোচতি ও প্রশংসতি হয়। বাংলাদশেরে এ অগ্রযাত্রায় এক অনন্য র্অজন হলো মহাকাশে কৃত্রমি উপগ্রহরে উৎক্ষপেণ। গত ১১ মে গভীর রাতরে পর থকেে বাংলাদশে বশ্বিসভায় আর একটি গৌরবরে অংশীদার হতে পরেছে।ে এখন মহাকাশে বাংলাদশেরে একটি স্যাটলোইট রয়ছে।ে সইে স্যাটলোইটরে নাম আবার দশেটরি স্থপতি মহান নতো বাঙালীর জাতরি পতিা বঙ্গবন্ধু শখে মুজবিরে নাম।ে সব মলিয়িে এ এক মহাশুভক্ষণ গোটা জাতরি জন্য।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে